দারিদ্র্য দূরীকরণ ও আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ৩৬ টি পরিবারে এ. জেড. এম. শফিউদ্দিন শামীমের অনুদান

মাহফুজ নান্টু।।
কুমিল্লা-৮ (বরুড়া) আসনে বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতিকে মনোনয়ন প্রত্যাশী, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ. জেড. এম. শফিউদ্দিন (শামীম) এর অর্থায়নে কর্মহীন লোকদের কর্মসংস্থান ও দারিদ্র বিমোচনের জন্য সামাজিক দায়বদ্ধতার আওতায় অটো-রিক্সা, সেলাইমেশিন, সন্তান সম্ভবা মায়েদের জন্য মাতৃত্বকালীন অনুদান, দরিদ্র রোগীদের চিকিৎসা, মসজিদ-মন্দিরে সহায়তা, এলাকার প্রবীণ ও ত্যাগী আওয়ামী লীগ নেতাদের সম্মাননা সহ বিভিন্ন ধরনের আর্থিক অনুদান বিতরণ করা হয়েছে।

শুক্রবার (১ সেপ্টেম্বর, ২০২৩) বিকেলে শাকপুর নতুন বাজার সংলগ্ন মাঠে ইউনিয়নের ৯ টি ওয়ার্ডে ৯ জন কর্মহীন অসহায় পুরুষ কে ১ টি করে রিকশা, ৯ জন অসহায় নারী কে ১ টি করে সেলাই মেশিন, ৯ জন অসুস্থ রোগীকে চিকিৎসা সহায়তা, ৯ জন সন্তান সম্ভবা দুস্থ নারী কে মাতৃত্বকালীন ভাতা, ১৫ জন ত্যাগী ও প্রবীণ আওয়ামী লীগ নেতাকে সম্মাননা ও উপহার এবং ৮ টি মসজিদ ও ১ টি মন্দিরে আর্থিক অনুদান প্রদান করা হয়।

অনুষ্ঠানে শাকপুর ইউনিয়নের সাবেক মেম্বার ও আওয়ামী লীগ নেতা আবুল হাসেম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ. জেড. এম. শফিউদ্দিন (শামীম)।

যারা অস্বচ্ছল ও দারিদ্রতায় জীবনের শেষ সময়েও মাথার ঘাম পায়ে ফেলে পরিশ্রম করছেন, সহায়সম্বলহীন দুস্থ মহিলাদের ঘরে বসে আয়ের সুযোগ, প্রসূতি মায়েদের স্বাস্থ্যগত বিষয় এবং যারা চরম দারিদ্রতার কষাঘাতে চিকিৎসা করাতে পারছেন না তাদের জন্য এমন মানবিক উদ্যোগ সময়োপযোগী ও প্রশংসনীয় কাজ বলে জানিয়েছেন স্থানীয়রা।

রিকশা নিতে আসা জনৈক সাহায্যপ্রার্থী বলেন, হাতে কাজ ছিল না, অনেক কষ্ট করে দিনযাপন করতাম। বাচ্চাদের দুইবেলা পেটভরে খাবার দিতে পারতাম না। শামীম ভাই য়ের দয়ায় এখন নিজের একটা রিকশা হইলো। বৌ বাচ্চা নিয়ে দুইবেলা ভাত তো খাইতে পারবো ।

একই ভাবে সেলাই মেসিন নিতে আসা জনৈক নারী বলেন অনেক কষ্টে সংসার চলে, সেলাই করতে জানি কিন্তু মেশিন কিনার টাকা নাই। এখন সেলাই মেশিন পাইছি, আসে পাশের বাড়ির মা বোন গো কাপড় সেলাই করুম। কাজও হইবো সংসারও দেখতে পারমু। আল্লাহ ওনার(শফিউদ্দিন শামীম) ভালো করুক। ওনারা আছেন বইলা আমরা গরিবরা বাইচা আছি।

এ. জেড. এম. শফিউদ্দিন (শামীম) প্রধান অতিথির বক্তব্যে বলেন আমরা পরনির্ভরশীলতা কমাতে এবং আত্নকর্মসংস্থানের ব্যবস্থা করতে, সন্তান সম্ভবা মা ও অনাগত সন্তানের স্বাস্থ্য, দারীদ্রের চরম কষাঘাতে যারা চিকিৎসা করাতে পারছেন না তাদের কথা চিন্তা করে, তাদের পাশে থাকার জন্য এ ধরনের সাহায্যের উদ্যোগ নিয়েছি। এ ছাড়াও আমাদের দলের অনেক প্রবীণ ও ত্যাগী নেতা রয়েছেন যারা নি:স্বার্থ ভাবে দলের জন্য শ্রম দিয়েছেন, নিজের টাকা খরচ করে দলের জন্য কাজ করেছেন। আমি আজ এই অনুষ্ঠানে তাঁদেরকে সম্মাননা দিতে পেরে নিজেকে ধন্য মনে করছি। ইতিমধ্যে উপজেলার আগানগর, পয়ালগাছা, শিলমুড়ি(দ:), খোশবাস (উ:) ইউনিয়নে অনুদান বিতরণ সম্পন্ন হয়েছে, পর্যায়ক্রমে বরুড়া উপজেলার প্রতিটি ইউনিয়নে এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান তিনি। তিনি বলেন, অসচ্ছল মানুষকে স্বাবলম্বী করা, দারিদ্র্য দূরীকরণ, বেকারত্ব হ্রাস, দক্ষ জনশক্তি গড়ে তোলা ও কর্মসংস্থান সৃষ্টি এস কিউ ফাউন্ডেশনের অন্যতম লক্ষ্য। এই লক্ষ্য বাস্তবায়নে আমার পরিবার ৩০ বছর ধরে নানা কর্মসূচি পালন করে আসছে।

তিনি আরও বলেন ২০০৯ সালে গনতন্ত্র পুনরুদ্ধারের মাধ্যমে বিপুল জনমত নিয়ে রাষ্ট্রক্ষমতায় আসার পর ১৪ বছরের এ শাসনামলে অর্থনীতির প্রায় সব সূচকে বাংলাদেশ উল্লেখযোগ্য সফলতা অর্জন করেছে। বাংলাদেশ এখন স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। ডিজিটাল বাংলাদেশের সুফল ভোগ করছে রাষ্ট্রের প্রতিটি নাগরিক। শিক্ষা, স্বাস্থ্য, মাথাপিছু আয়, নাগরিক সেবা ও নানামুখি ডিজিটাল সেবার ফলে বদলে গেছে জীবনযাত্রার মান। করোনার মধ্যেও থেমে ছিল না বাংলাদেশের অগ্রযাত্রা। বাস্তবায়িত ও চলমান বিভিন্ন মেগা প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এখন অপ্রতিরোধ্য। পায়রা সমুদ্রবন্দর, পদ্মা সেতু, মেট্রোরেলের সুবিধা এখন ভোগ করছে দেশের মানুষ। কর্ণফুলী টানেল, ঢাকা বিমানবন্দর থেকে যাত্রাবাড়ীর অদূরে কুতুবখালী পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে খুব দ্রুতই চালু হবে। মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রসহ আরও কয়েকটি চলমান বড় প্রকল্প সমাপ্ত হলে দেশের অগ্রগতিতে নতুন মাত্রা যোগ হবে।

বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধু কন্যা, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা জীবনের সব ঝুঁকি নিয়ে, রাতদিন পরিশ্রম করে, সঠিক পরিকল্পনা এবং সরাসরি নিবিড় পর্যবেক্ষণ করে দেশকে বিশ্বের দরবারে উন্নয়নের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। এখন দেশের মানুষের দল-মত নির্বিশেষে তাঁর পাশে দাঁড়ানো সবার দায়িত্ব।

আপনারা যদি এই উদ্যোগে আমার পাশে থাকেন তবে বরুড়া হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ক্ষুধা-দারিদ্র্য-শোষণ-বঞ্চনা ও দূর্নীতিমুক্ত একটি উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশের অন্যতম উপজেলা। তাই আসুন আমরা সকলে মিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন ও আধুনিকায়নের ধারাবাহিকতা নিশ্চিত করার জন্য নৌকায় ভোট দিয়ে বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা ও তার দলকে জয়যুক্ত করে আবারও নির্বাচিত করি ।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের উপদেষ্টা সদস্য ও বরুড়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান হাফিজ আহমেদ, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য ও বরুড়া পৌরসভার সাবেক মেয়র মোঃ বাহাদুরুজ্জামান, বরুড়া উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও আগানগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাজহারুল ইসলাম মিঠু, বরুড়া উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের সাবেক সভাপতি ও ঝলম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নুরু, বরুড়া উপজেলা আওয়ামী মহিলালীগের যুগ্ম-আহবায়ক ও উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান কামরুন নাহার শিখা, বরুড়া উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোঃ ফরহাদ হোসেন ও বরুড়া পৌরসভার সংরক্ষিত মহিলা কাউন্সিলর মিনুয়ারা বেগম প্রমুখ।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

You cannot copy content of this page